Banner

এক্সেল টিউটোরিয়াল

মাইক্রোসফট এক্সেল একটি স্প্রেডশীট এ্যাপ্লিকেশন। ইহা মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক লিখিত ও বিতরণকৃত। যা মাইক্রোসফট উইন্ডোজ এবং ম্যাক অপারেটিং সিস্টেম দুটিতে কাজ করার উপযোগী।

কুইকবুকস হলো একটি একাউন্টিং, ইনভেন্টরী অ্যান্ড পে-রোল ম্যানেজমেন্ট সফটওয়্যার। এটি ১৯৮৩ সালে যুক্তরাষ্ট্রের “Intuit Inc.” কোম্পানি QuickBooks সফটওয়্যারটি বাজারে নিয়ে আসে। প্রথমে এটি যুক্তরাষ্ট্রের মধ্যে চলতে থাকে এবং ধীরে ধীরে সারা বিশ্বে এটির ব্যবহার বাড়তে থাকে। আমাদের দেশেও এর গ্রহনযোগ্যতা অনেক বেশী। বর্তমানে প্রায় ৫০ লাখেরও বেশী ব্যবহারকারী রয়েছে।

কুইকবুকস সফটওয়্যারে কোন হিসাব কোড ছাড়াই হিসাব সংরক্ষণ করা যায়। অনেক একাউন্টিং সফটওয়্যার রয়েছে যেখানে নিউমেরিক হিসাব কোডের মাধ্যমে হিসাব সংরক্ষণ করা হয়ে থাকে। কুইকবুকস-এ কোন কোডের ঝামেলা ছাড়াই অর্থবহ বাক্যের মাধ্যমে হিসাব রাখা যায়।

QuickBooks-এর চারটি ভার্সন রয়েছে। ১) US ভার্সন, ২) Canadian ভার্সন, ৩) UK ভার্সন, ৪) Australian ভার্সন। প্রতিটি ভার্সনের একাউন্টিং এবং ইনভেন্টরী ফিচার সমূহ একই রকম। শুধুমাত্র পে-রোল ফিচার সমূহ ভিন্ন ভিন্ন। তবে আমাদের দেশে এই পে-রোল অপশনটি কার্যকরী নয়। QuickBooks Edition: কুইকবুকস-এর চারটি এডিশন রয়েছে। ১) Easy Start এডিশন, ১) Pro এডিশন, ১) Premier এডিশন, ১) Enterprise Solutions এডিশন। এই গাইডটিতে অধিকাংশ অ্যাপ্লিকেশন ধাপে ধাপে তুলে ধরা হয়েছে। এই গাইডটিকে উন্নত করার জন্য আপনাদের সহযোগিতা আমাদের কাম্য।


ট্যালী ই আর পি সফট্ওয়্যার ইন্সটলেশন এবং এক্টিভেশন প্রক্রিয়া

Go to --> File Menu --> New Company --> Business set up quickly স্ক্রিন দেখতে পাবেন

Detail Start বাটনে ক্লিক করুন। নিম্নের EasyStep Interview স্ক্রিনটি দেখতে পাবেন


ট্যালী গেটওয়ে স্ক্রীন পরিচিতি এবং কোম্পানী ফাইল তৈরী করন প্রক্রিয়া

প্রতিটি সফটওয়্যার ইন্সটল করার পর ডেস্কটপে উহার আইকন চলে আসে। ট্যালী সফটওয়্যারও এর ব্যতিক্রম নয়। ট্যালীর সর্টকাট আইকনটি নিম্নের মতো ডেস্কটপে দেখতে পাবেন।

পুনরায় আরেকটি ম্যাসেজ দেখাবে যার অর্থ আপনি কি কোম্পানীটি মুছে ফেলতে চান? Yes অপশনে ক্লিক করুন অথবা Enter প্রেস করুন। কোম্পানীটি মুছে যাবে।


Microsoft Excel


TTL
add1
add1